সরকারি অবসরভোগীদের সর্বনিম্ন নিট পেনশন ১০ হাজার টাকা, প্রজ্ঞাপন জারি
সরকারি কর্মচারীদের অবসর-পরবর্তী পেনশন, আনুতোষিক ও এককালীন অনুদানের নিয়ম সংশোধন করে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এতে সর্বনিম্ন মাসিক নিট পেনশন ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০২৬ সংশোধন করে জারি করা এই প্রজ্ঞাপন গত ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে।
প্রজ্ঞাপন অনুযায়ী, ৩০ জুন পর্যন্ত যাঁরা মাসে ৯ হাজার টাকা পর্যন্ত নিট পেনশন পেতেন, তাঁদের পেনশন শতভাগ বাড়বে; নতুন হার হবে ১০ হাজার থেকে ১৮ হাজার টাকা। ৯ হাজার ১ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত পেনশনভোগীদের ৭৫ শতাংশ, ২০ হাজার ১ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত ৬৫ শতাংশ, ৩০ হাজার ১ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ৬০ শতাংশ এবং ৪০ হাজার ১ টাকা বা তার বেশি পেনশনভোগীদের ৫৫ শতাংশ পেনশন বাড়বে।
সর্বোচ্চ নিট পেনশন দাঁড়াবে মাসে ৭০ হাজার ২০০ টাকা। যাঁরা আগে থেকেই এর বেশি পেনশন পাচ্ছেন, তাঁরা ২০২৭ সালের ১ জুলাই বার্ষিক বৃদ্ধি কার্যকর হওয়া পর্যন্ত বর্তমান হারেই পেনশন পাবেন। ভগ্নাংশ থাকলে তা পরবর্তী পূর্ণ টাকায় ধরা হবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১ জুলাই বা তার আগে যাঁদের অবসর-উত্তর ছুটি (পিআরএল) শুরু হয়েছে, তাঁরা ২০১৫ সালের জাতীয় বেতনস্কেলে ছুটিকালীন বেতন পাবেন, তবে চূড়ান্ত পেনশন ও আনুতোষিক নির্ধারিত হবে ২০২৬ সালের জাতীয় বেতনস্কেল অনুযায়ী। ২ জুলাই বা তার পরে পিআরএলে যাওয়া কর্মচারীদের সব সুবিধা নতুন স্কেলে হিসাব হবে। এককালীন অনুদান হবে ১৮ মাসের মূল বেতনের সমান।
১ জুলাই থেকে নতুন বেতনস্কেল জারির আগ পর্যন্ত পুরোনো স্কেলে যেসব পেনশন, আনুতোষিক বা ছুটি নগদায়নের দাবি নিষ্পত্তি হয়েছে, সেগুলো নতুন করে হিসাব করে বাড়তি অর্থ পরিশোধ করা হবে। একাধিক পারিবারিক পেনশনভোগী থাকলে মূল পেনশন ও উৎসব ভাতা আনুপাতিক হারে ভাগ হবে।
ফাইল ছবি





